Shotcut 20.09.27 Portable । শটকাট ২০.০৯.২৭ পোর্টেবল

শটকাট একটি ফ্রি এবং ওপেন সোর্স ভিডিও এডিটর। যা একশতেরও বেশি অডিও এবং ভিডিও ফরমেট সাপোর্ট করে। এই সফটওয়্যারের দ্বারা একসাথে একাধিক প্যানেলে কাজ করা যায়। কাজের সুবিধার জন্য আনলক, স্থানান্তর অথবা ডক আকারে সাজানো যায়। এছাড়া কাজের জন্য ভিডিও বা অন্য ফাইলগুলোকে টেনে এনে ছেড়ে দিন। এভাবে ফাইলসমূহকে ইমপোর্ট করা যাবে।

      বলা যায় শটকাট একটি ভদ্র সফটওয়্যার। এর ইন্টারফেস নতুনদেরকে মুগ্ধ করবে। এর ইনটেলিজেন্ট ডিজান এর ব্যবহারকে করেছে সহজ আর উপভোগ্য। যারা ভিডিও এডিটিং অথবা ইউটিউব চ্যানেল শুরু করতে চায়, তাদের জন্য সম্ভাবনা দ্বার হতে পারে এটি।

     এর নির্মাতা প্রতিষ্ঠান ভবিষ্যতের জন্য সদূরপ্রসারি রোডম্যাপ প্রণয়ন করেছে। এর মধ্য প্রাথমিকভাবে মার্কার, আনডো/রিডো, অডিওর গোলমাল হ্রাস করার কাজ চলমান আছে। তারা সম্প্রতি কমান্ডের শর্টকাট এবং স্বয়ংক্রিয় পিচ সংশোধনের জন্য পিচ শোধন যুক্ত করেছে।

     এটি একটি লাইটওয়েট প্রোগ্রাম। এমনকি এটি ৩২-বিট সিস্টেমেও চলতে পারে। নূন্যতম দুই জিবি র‌্যাম হলেই প্রোগ্রামটি চালানো যাবে। তবে আট জিবিতে চালানোর পক্ষপাতি।

      উইনডো ডক আকারে থাকায় দেখতে পরিচ্ছন্ন লাগে। এর অনন্য ফিচারের একটি হলো এটি এর পূর্বতন কাজের বিস্তারিত বিবরণ সংরক্ষন করে। এর প্যানেলগুলো গ্রিড আকারে থাকে। যা এর প্রফেশনাল লুক নিশ্চিত করে।

      ফাইলকে যেকোনো ডিরেক্টরি থেকে আনয়ন করে কাজ করে। এক্ষেত্রে ড্রাগ এন্ড ড্রপ এর কথা উলেখ্য। এ প্রক্রিয়ায় ফাইলটিকে কার্সর ধরে টেনে এনে এডিটরের উপর ছেড়ে দিতে হয়।

      এখানে অডিও ফাইলকে বিভিন্নভাবে এডিট করা যায়। বিভিন্ন রকমের ফিল্টার, ব্যলেন্স, পিচ এবং কম্পেসরসহ আরও অনেক ফিচারতো থাকছেই। যেকোনো স্থানের অডিও এডিট করা যায়। খেয়াল খুশিমত অডিওর ভলিওম বাড়িয়ে অথবা কমিয়ে দেয়া যায়।

      ভিডিওর ক্ষেত্রে সাদার ভারসাম্য রক্ষার জন্য আইড্রপারের কথা বিশেষ উল্লেখযোগ্য। এছাড়া ট্রানজিসন, গ্রেডিয়ান্ট ইমেজ, বার্নডোর এর মতো এফেক্টও থাকছে। এছাড়া ভিডিওর গতি কমানো কিংবা বাড়ানো যায়।

অন্যান্য তথ্য:
  • সাল:২০২০
  • সংস্করণ: ২০.০৯.২৭
  • সিস্টেম: উইন্ডোজ এক্সপি / ভিস্তা /৭ /৮ /৮.১ /১০
  • ধরন: রার
  • আকার: ১৭৬ এমবি
  • পাসওয়ার্ড: portablesoftwarebd.com

Leave a Comment